সিলেট অঞ্চল, জেলা ও উপজেলা পর্যায়ে ইঁদুর নিধন অভিযান ২০২৩ উদ্ধোধন এবং ২০২২ পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত


311 দেখা হয়েছে



  • প্রকাশিত 18 October 2023

    মো.জুলফিকার আলী

    মো. জুলফিকার আলী, এআইসিও, কৃষি তথ্য সার্ভিস, সিলেট

    কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ মোশাররফ হোসেন খান বলেছেন, কৃষি ও কৃষকের সম্পদ রক্ষায় ইঁদুর নিধন অত্যাবশ্যকীয় একটি কর্মসূচী। এর মাধ্যমে সারা বছর আধুনিক ও বিভিন্ন কৌশল ব্যবহার করে ইঁদুর দমন করতে হবে। ইঁদুরের প্রজনন শুরুর পূর্বেই ইঁদুর নিধন করা দরকার। বিশেষ করে আমন মৌসুমে ইঁদুর দমনের উপযুক্ত সময় ভাদ্র থেকে মধ্য কার্তিক।

    এসময় সবাই মিলে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একযোগে বেশি জায়গায় ইঁদুর নিধন করা সম্ভব। তিনি সরকারের পাশাপাশি কৃষকদেরও এ ক্ষেত্রে এগিয়ে আসার আহবান জানান।

    তিনি মঙ্গলবার (১৭ অক্টোবর) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালকের কার্যালয়ে সিলেট জেলা ও উপজেলা পর্যায়ে ইঁদুর নিধন অভিযান ২০২৩ উদ্বোধন এবং ২০২২ সনে সর্বোচ্চ সংখ্যক ইঁদুর নিধনকারী কৃষক, উপসহকারী কৃষি কর্মকর্তা, উপজেলা কৃষি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত ও সম্মাননা প্রদান অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

    কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেটের উপ পরিচালক মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লার সভাপতিত্বে ও ফেঞ্চুগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সুব্রত দেবনাথ এর সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নূরে আলম সিদ্দিকী।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট অঞ্চলে জেলা প্রশিক্ষণ অফিসার, অতিরিক্ত উপপরিচালক, উপজেলা কৃষি অফিসারবৃন্দ, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তাসহ কৃষক-কৃষণী প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে ডিএই সিলেটের অতিরিক্ত উপ পরিচালক (শস্য) কৃষিবিদ মোহাম্মদ আনিছুজ্জামান মাল্টিমিডিয়ার সাহায্যে ইঁদুর ও ইঁদুর দমনের উদ্দেশ্য, ইঁদুরে বংশবিস্তার ও স্বভাব ,মাঠ ফসলের ক্ষতি, ইঁদুর দমনের কৌশল বিষয়ক বক্তব্য রাখেন। এসময় “সর্বনাশ ইঁদুর ও ইঁদুর দমনের কৌশল শিরোনামে সংবাদের ভিডিও প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে অঞ্চল পর্যায়ে সর্বোচ্চ ইঁদুর নিধনকারী ৩ জন উপসহকারী কৃষি কর্মকর্তা- ২ জন কৃষকের মধ্যে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়।

     



পরবর্তী আসছে